ফটোশপ টিউটোরিয়াল : সিলেক্টটিভ কালার ব্যবহার করে আলোকচিত্রকে করুন নান্দনিক।

শীতের এই কুয়াশা ঝরা বিকেলে যখন লেখাটি লিখতে বসেছি, তখন মনটা চলে যাচেছ সুদুর গ্রামে, যখন গ্রামের মাঠে মাঠে ফসল কাটা শেষ হয়ে গেছে। কুয়াশার মেঘ ঝুলে আছে বিষন্ন শূন্য ধান ক্ষেতগুলোর উপরে।  গ্রামের ঘরে ঘরে পিঠা-পুলির আয়োজন চলছে। ধবল বক উড়ছে এখানে সেখানে । মনটাকে অনেক কষ্টে ফিরিয়ে আনলাম চারকোনা কম্পিউটারের মনিটরে। কারন আজকে আমি একটি ফটোশপ টিউটোরিয়াল শেয়ার করবো আপনারে সামনে। আপনারা হয়তো এমন অনেক ল্যান্ডস্কেপ ছবি দেখেছেন যেখানে পুরো পটভুমিটা সাদা-কালো কিন্তুু মানুষের ফিগারটি বা বিশেষ কোন সাবজেক্টটি রঙিন । ফটোগ্রাফির ভাষায় বলা হয় সিলেকটিভ কালার এফেক্ট। এই এফেক্টের ফলে ল্যাšডস্কেপে একটি নান্দনিক ভাব আসে।



ল্যান্ডস্কেপ-এ সাধারণত এ এফেক্টটি বেশী ব্যবহার করা হয়। অবশ্য যেকোন আলোকচিত্রে এই এফেক্টটি ব্যবহার করতে পারেন যা আপনার সৃজনশীলতার উপর নির্ভর করে।

প্রথমে  এ্যাডোব ফটোশপে  আপনার ছবিটি ওপেন করুন ।  Image মেনু থেকে  Duplicate-যেয়ে ছবিটির Duplicate করুন।  এখন যা কাজ হবে তা  Duplicate ছবিতেই হবে ।  আসল ছবিটি অক্ষত থাকবে । 

ধাপ-১: Image মেনু থেকে Mode-এ যান ।  Grayscale সিলেক্ট করুন।  Discard color information? নামে একটি উইন্ডো প্রর্দশিত হবে ।  ok  বাটনটি কিøক করুন।  ছবিটি গ্রে অথাৎ সাদা-কালো টোনে প্রর্দশিত হবে ।
ধাপ-২: পুনরায় Image মেনু থেকে  Mode যান ।  এইবার  RGB Color  সিলেক্ট করুন। এইবার টুলবক্স থেকে History Brush Tool(V) সিলেক্ট করুন ।


 ব্রাশ টুলটি আসবে ।  এই টুল ব্যবহার করে ছবির যে অংশটি রঙিন করতে চান, সেখানে  ব্রাশ করুন। মনে রাখবেন ব্রাশটি যেন সাবজেক্টের আউটলাইন অতিক্রম না করে ।  প্রয়োজনে  রাইট কিøক করে ব্রাশটির আকার ছোট বড় করে নিতে পারেন।  কাজ শেষ করে সেভ করুন ।



টিউটোরিয়ালটি ভালভাবে বোঝার জন্য নিচের ভিডিওটি দেখুন


1 Response to "ফটোশপ টিউটোরিয়াল : সিলেক্টটিভ কালার ব্যবহার করে আলোকচিত্রকে করুন নান্দনিক। "

  1. bdbarta24 says:

    www.newsakattor.com

Post a Comment